Thursday, 20 June 2019

কিভাবে আপনি ব্লগিং শুরু করবেন এটা সবার আগে জানুন

How to start a Blog

How to stars a Blog- Blog বা Blogging কিভাবে শুরু করব এই ভেবে ভেবেই অনেকের অনেক বছর নষ্ট হয়েছে। কেউ কেউ হয়তো আগ্রহ হারিয়ে ফেলেছে আজ। কিন্ত আপনি চোখ কান খোলা রেখে কাজ শুরু করলে আজ Blogging Badsha হতেন।

How to start a blog

Blogging ধাপে ধাপে শিখুন

১) সবার প্রথমে একটা সুন্দর নাম ঠিক করতে হবে
যে বিষয় নিয়ে আপনি কাজ করতে চাইছেন সেই বিষয়টা যেন আপনার ব্লগারের নামের ভেতর থাকে। যেমন আমি চাইছিলাম প্রেমের গল্পের উপরে ব্লগ ওয়েবসাইট বানাতে। আমার ওয়েবসাইটের নাম প্রেমেরগল্প.কম  

২) এরপর ঠিক করুন Blogger না WordPress করতে চাইছেন।  
ব্লগারে কাজ করলে একটা সুবিধা যে আপনাকে Hosting কিনতে হবে না। ব্লগার গুগলের নিজস্ব প্রোডাকশন। শুধু মাত্র Domain কিনলেই হবে।
[ডোমেইন হোস্টিং সম্পর্কে বিস্তারিত নিচে দেওয়া হল]   

কিন্তু আপনি যদি এক্কেবারে সিরিয়াস যে ব্লগিং দীর্ঘদিন ধরে করবেন তাহলে ওয়ার্ডপ্রেসের বিকল্প নেই। হ্যাঁ খরচা আছে। ২/৩ হাজার টাকার মতো খরচা আপনাকে করতে হবে শুরুতেই। তবে ব্লগিং এ আপনি যদি সিরিয়াস তাহলে এই টাকাটা উঠতে প্রথম দুমাসের বেশি লাগবে না। আমি বারবার বলব ভেবে এতটা টাকা খরচা করবেন।

বাংলা ব্লগার
৩) আপনার ব্লগ বা ওয়েবসাইটের নাম কোথায় কিনবেন?  
আপনি যে বিষয়ের উপর ব্লগ বা ওয়েবসাইট বানাতে চাইছেন সেই নাম নির্বাচন খুব গুরুত্বপূর্ণ। আগে বিষয়টা ঠিক করুন। আজকে ভাবছেন রান্নাবান্নার উপর সাইট বানাবেন কিন্তু কদিন পর মনে হল না রান্নাবান্না নয় মাছধরার উপরে লিখবেন এটা যেন না হয়। আর একটা কথা খেয়াল রাখবেন খিঁচুড়ি ওয়েবসাইট কখনই গুগল পছন্দ করে না। আপনার যে বিষয়ে ওয়েবসাইট সেই বিষয়েই আপনাকে লিখতে হবে। অন্যবিষয়ক লিখতে চাইলে আপনাকে আরও আরেকটা ওয়েবসাইট বানাতে হবে। আপনি যতখুশি সাইট বানাতে পারেন নো প্রবলেম। 
ব্লগ বা ওয়েবসাইটের নাম কেনার জন্য প্রচুর সাইট আছে আমি পার্সোনালি বলব Godaddy Namecheap bluehost  যেখান থেকে খুশি কিনতে পারেন। 

আমার নিজস্ব অভিজ্ঞতায় এই তিন ওয়েবসাইট বেটার। তবে এই তিনের ভেতর bluehost বেশি বেটার। কারণ এদের কাস্টমার সাপোর্ট অসাধারণ । যেকোনও সমস্যা এরা ২৪ ঘন্টা আন্তরিকতার সঙ্গে সমাধান করে। ওয়েবসাইটের নাম কিনতে আপনাকে আনুমানিক ২০০-৫০০ টাকা এক বছরের জন্য পে করতে হবে।  নাম কিনবেন .com .in .net .online এই চারটার ভেতর। এর বাইরে কম দামে পেলেও কিনবেন না। পরে হাজারটা প্রবলেম হবে। Google AdSense যা আপনার রোজগারের প্রধান উৎস (আপাতত) তা এই চার বাদে তেমন পাত্তা দিচ্ছে না ২০১৯ এ।

৪) ★★★★★ ব্লগ ওয়েবসাইট আপনার যাই নিয়েই হোক না কেন কোনও কিছু কপি পেস্ট করবেন না। চিরদিনের মতো আপনার স্বপ্নের তাহলে সমাপ্তি ঘটবে। ছবি নিজে বানাবেন। ছবি তৈরির জন্য ব্যবহার করবেন Canva আপনি চাইলে অন্য ফটো এডিটার ইউজ করতে পারেন। কিন্তু ইন্টারনেট থেকে সরাসরি ডাউনলোড করা ছবি পেস্ট করবেন না। এমনকি ফ্রি ছবিও না। ফ্রি ছবি আপনার আগে যে ব্যবহার করেছে সেই ছবির কপিরাইট তার অধিনে এটা খেয়াল রাখবেন। 

সৎ ভাবে উৎসাহের সঙ্গে কাজ করুন দেখবেন সাফল্য আপনার পায়ের নিচে লুটিয়ে পড়ছে। চালাকি বা চুরি দিয়ে একমাসের বেশি গুগলে টিকতে পারবেন না। 

৫) Contents is King
 SEO নিয়ে চিন্তা করবেন না। আমি দায়িত্ব নিলাম। আর সব সময় মাথায় রাখবেন SEO বা Backlink প্রয়োজনীয় হলেও Contents is King এটা মাথায় রাখবেন । আপনি যা লিখছেন সেটা যদি সেরার সেরা হয় তাহলে গুগল নিজেই আপনার লেখাকে রেঙ্ক করিয়ে দেবে, আপনাকে কিছুই করতে হবে না। 

ডোমেন কেনার পর কিভাবে সেটাপ করতে হবে কোন থিম ব্যবহার করবেন তা নিয়ে পরের পোস্টে আলোচনা করব। 
★★আবারও বলছি সিরিয়াস না হলে ওয়ার্ডপ্রেস ব্যবহার করবেন না, ফালতু তিন চার হাজার টাকা নষ্ট করার কোনও মানে হয় না। কিন্তু আপনি সিরিয়াস হলে অবশ্যই ওয়ার্ডপ্রেস ব্যবহার করুন। লাগুক তিন চার হাজার। ওই টাকা উঠে আসতে সময় লাগবে না।

What is domain:- 

ডোমেইন হচ্ছে ব্লগ বা ওয়েবসাইটের নাম যা দিয়ে আলাদা আলাদা ব্লগ বা ওয়েবসাইটকে চেনা যায়। প্রত্যেক ডোমেইনের আই.পি এড্রেস আলাদা আলাদা। আর আই.পি দিয়েই গুগল সহ বিভিন্ন সার্চ ইঞ্জিন ব্লগ/ওয়েবসাইটকে ট্রাক করে। কোন সাইটের বিষয় কী তা নির্ধারণ করে।এমনকি টপিকগুলোকেও চিনতে বুঝতে পারে।       
Domain names are used to identify one or more IP addresses. For example, the domain name microsoft.com represents about a dozen IP addresses. Domain names are used in URLs to identify particular Web pages.

For example, in the URL https://www.premergolpo.com/bengali-shayari/) যারা এক্কেবারে প্রথম শুরু করতে চাইছেন তাদের জন্য ব্লগার বেস্ট। 

What is hosting:- 

হোস্টিং পুরো ওয়েবসাইট পরিচালনা করে। ধরুন আপনার ওয়েবসাইটে প্রচুর লোক একসঙ্গে ভিজিট করেছে। তারা আলাদা টপিক সার্চ করে এসেছে, আলাদা আলাদা লেখা পড়ছে। এই যে আলাদা আলাদা ভাবে ভিজিটরদেরকে পরিচালনা করা, ওয়েবসাইটের লোড কন্ট্রোল করা এই কাজ হোস্টিং করে। ঠিক যেন ড্রাইভার খালাশির একত্রিত রূপ। আলাদা আলাদা লোককে আলাদা আলাদা গন্তব্যে নিরাপদ ভাবে পৌঁছে দেওয়া এর কাজ।
 
Web hosting is a service that allows organizations and individuals to post a website or web page onto the Internet. A web host, or web hosting service provider, is a business that provides the technologies and services needed for the website or webpage to be viewed in the Internet. Websites are hosted, or stored, on special computers called servers. When Internet users want to view your website, all they need to do is type your website address or domain into their browser. Their computer will then connect to your server and your webpages will be delivered to them through the browser. 

কিভাবে ডোমেইন কিনবেন দেখেনিন



         

6 comments:

  1. Is it possible that by blogging in bangla anyone can open google adsense account? please let me know

    ReplyDelete
  2. আপনার ব্লগের ডিজাইন এবং কনটেন্ট এর উপর নির্ভর করছে আপনি এডসেন্স এপ্রুভ্যাল পাবেন কি না। তবে ভাল কাজ করলে ১০০% এডসেন্স থেকে আয় করতে পারবেন।

    ReplyDelete
  3. বাংলা ভাষাতে লিখে, যেকেও এডসেন্স এপ্রুভ্যাল নিতে পারেন।

    ReplyDelete
  4. আমি ব্লগিং এ একেবারেই নতুন, আমি pixabay থেকে ছবি ব্যবহার করছি, এতে কি সমস্যা হবে? সব কন্টেন্ট অনুযায়ী ছবি নিজে নিজে বানানো অনেক সময়সাপেক্ষ ব্যাপার।

    ReplyDelete
  5. না তেমন সমস্যা নেই। তনে কেনভা থেকে ছবি বানিয়ে নেওয়া বেটার। একটু সময় লাগবে কিন্তু সেটা ব্লগের কাজেও লাগবে।

    ReplyDelete
  6. আপনার তথ্যের জন্য ধন্যবাদ। আমি আমার নিজের ব্লগ শুরু করতে চাই শীঘ্রই। এই জন্যে Hosting Bangladesh থেকে কিনতে চাচ্ছিলাম ডোমেইন এবং হোস্টিং। এই ব্যাপারে আপনার মতামত কি?

    ReplyDelete