Sunday, 30 June 2019

লোকে কেন ব্লগ করে তার প্রধান কারণ

ব্লগিং করার প্রধান করণ


bengalweb
bengalweb

Bengalweb- এর যেকোনও সমস্যা নিয়ে আলোচনা করার জন্যই এই Blog. আমাদের আজকের আলোচ্য বিষয় why people Blog. হ্যাঁ এখন Bengalweb এর উপর মানুষের ঝোঁক খুব বাড়ছে। কিন্তু কেন? 

ব্লগিং করার কারণ কী ?

ব্লগিং করার কোনও নির্দিষ্ট কারণ নেই। বিভিন্ন মানুষ বিভিন্ন কারণে ব্লগিং করেন। আমরা সেই কারণগুলোকে তুলে ধরব। Bengalweb নিয়ে কাজ বাড়ছে এটা আনন্দের। bengalweb writing Bengali web series এগুলো মানুষকে খুব দ্রুত কাছে টানছে।  

banglablogger.in

আপনি কেন ব্লগিং করবেন সেটা পুরোপুরি আপনার উপত নির্ভর করছে। কিন্তু অন্যান্যরা কেন ব্লগিং করছে তার একটা আনুমানিক কারণ দেখানো হল। 

1. Networking 

আজকের দিনে নেটওয়ার্কিং খুব গুরুত্বপূর্ণ বিষয়, একে অপরের সঙ্গে জুড়ে থাকতে হয়। ব্যবসা বানিজ্য থেকে শুরু করে যেকোনও কাজের ক্ষেত্রে নেটওয়ার্ক থাকা খুব দরকার। শুধুমাত্র সোশাল মিডিয়া যথেষ্ট নয়।   


2. Hob/Interest in writing   

অনেকেই শুধুমাত্র লেখার নেশায় আর ভালবাসায় Bengalweb নিয়ে কাজ করেন। ধরুন আপনি গল্প বা কবিতা লেখান, বিভিন্ন পত্রপত্রিকায় পাঠান (কয়েক মাস অপেক্ষার পর ছাপাও হয়) ফেসবুকে সেয়ার করেন। এর পর আপনার লেখাটি হারাতে শুরু করে। কিন্তু ব্লগ বা ওয়েবসাইটের এখানেই সুবিধা। আপনার লেখাটি থেকেই যাবে, যেকেউ যখন খুশি সার্চ করলেই লেখাটি পড়তে পারবে। আমি আমার গল্পগুলিকে প্রেমেরগল্প.কম এ সাজিয়ে রেখেছি। Bengali best love story  Bengali hot story 
এখন ভাবলে অবাক লাগে যে প্রতিমাসে ৭০ হাজারের বেশি মানুষ আমার লেখা পড়েন। না পত্রিকায় লিখে এটা সম্ভব হত না। আজকে কোনও পত্রিকার দিকে বা সম্পাদকের তাকিয়ে থাকতে হয় না। নিজেই নিজের মালিক আজ। চাইলে আপনিও একটা ব্লগ অনায়াসে বানাতে পারেন। ৩০০ টাকা মাত্র খরচ। দেখুন কিভাবে বানাবেন,-   create blog

3. Popularity

Web hosting
অন্যকে দেখে উৎসাহিত হওয়া নতুন নয় আজ। চিরদিন এক মানুষ অন্যকে দেখে উৎসাহিত হয়েছে। একসময় শচীন ছিলেন আমার কেন্দ্রবিন্দু। আমি চাইতাম শচীনের মতো কিছু হতে। নায়ক না গায়ক দেখেও এমন মনে হয়েছে বহুবার। ঠিক তেমন ভাবেই বিখ্যাত ব্লগারকে দেখে অনেকেই উৎসাহিত হয়ে ব্লগিং শুরু করেন। ব্লগিং এর জন্য আমার উৎসাহ অনেক ব্লগার। তাদের ভেতর দুজন প্রধান নিয়েল পাটেল আর হর্ষ আগরবাল
World class 2 blogger
Best blogger

4. Earning 

৭০% এরও বেশি ব্লগার ব্লগিং করেন রোজগার করার জন্য। কিন্তু মনে রাখবেন এই ৭০% এর ৭০% সফল হতে পারেন না একটাই কারণে যে, তারা ব্লগিং করতে আসেন শুধুমাত্র রোজগার করার জন্য। ব্লগিং এ প্রচুর টাকা রোজগার করা সম্ভব তখন, যখন আপনি ব্লগিং ভালবাসবেন। ব্লগিং কিন্তু খুব একঘেয়েমির কাজ তাই সবার ভাললাগে না। কিন্তু যদি এই কাজ কয়েকমাস টানা করতে পারেন দেখবেন নেশা ধরে গেছে। 
ব্লগিং থেকে কত টাকা আয় হতে পারে তা আপনি কল্পনাও করতে পারবেন না।
 হর্ষ আগরবাল শুধুমাত্র Google AdSense  এ কোটি টাকার বেশি  রোজগার করেন প্রতিমাসে।এটা গল্প নয়, সত্যি। এছাড়াও রয়েছে এফিলেট মার্কেটিং ।
আপনি যদি ভালবাসার সঙ্গে আপনার পছন্দের বিষয়ে ব্লগিং করেন তাহলে ১০১% সফল হবেন। শুধু এটুকু জানিয়ে রাখি একটা ভাল ব্লগ কয়েকটা চাকরির সমান 😊

5. Advertising and affiliate marketing

অনেকেই নিজেদের ব্যবসা বাণিজ্য কিংবা প্রোডাক্ট এর বিজ্ঞাপন দেওয়ার জন্য ব্লগ বানান। অনেকে আবার সরাসরি প্রোডাক্ট বিক্রিও করেন। কিন্তু এই দুই এর চেয়েও আরও বেশি ইন্টারেস্টিং হল তৃতীয় কারণ, Affiliate marketing   
Affiliate marketing হল অন্যের প্রোডাক্ট বিক্রি করে কমিশন কামানো। যেমন ধরুন আপনি আমাজন.কম এর এফিলিয়েট সাইটে গিয়ে রেজিষ্ট্রেশন করলেন, তারপর সেখান থেকে যেকোনও প্রোডাক্টের লিংক সেয়ার করলেন ফেসবুক টুইটার হোয়াটসঅ্যাপ বা অন্য কোথাও। সেই লিংক থেকে গিয়ে কাস্টমার যদি যেকোনো প্রোডাক্ট কেনে তাহলে আপনি কমিশন পাবেন। ধরুন আপনি মোবাইলের লিংক সেয়ার করেছিলেন কিন্তু আপনার লিংকে ক্লিক করে আসা কাস্টমার মোবাইল না কিনে অন্যকিছু কিনল, আপনি তাও কমিশন পাবেন। Shopify হচ্ছে বেস্ট এফিলিয়েট ওয়েবসাইট। অনেকে এখান থেকে হাজার হাজার টাকা রোজগার করে।         

অন্যান্য কারণ 
হাজার হাজার মানুষ হাজার হাজার কারণে ব্লগিং করেন আমি বেস্ট ফাইব উল্লেখ করলাম। এবার ঠান্ডা মাথায় আপনি চিন্তা করুন আপনার ব্লগিং এ আসা উচিৎ না উচিৎ নয়। আমি এমন মানুষও দেখেছি শুধু টাইম পাস করার জন্যেও কেউ কেউ ব্লগিং করেন। ছবি আঁকা, গল্প পাঠ, কবিতা পাঠ, নিউজ, হারানো স্বপ্ন পুরণের আশাতেও আবার অনেকে ব্লগিং করে। অনেকেই লেখক হওয়ার জন্যেও ব্লগিং করে। রান্না থেকে রাশিফল কাশি থেকে কাশ্মীর সব নিয়েই ব্লগ আছে। চাইলে আপনিও ব্লগিং করতে পারেন। ভাললাগলে নেশা পেশা সবই হবে। 
Bengalweb নিয়ে মন দিয়ে কাজ করলে আপনি অবশ্যই সফল হবেন। Bengalweb এখন দ্রুত গতি নিয়েছে। এটাই উপযুক্ত সময়। 
ব্লগিং করার জন্য কোনও বয়সের লিমিট নেই, আপনি চাকুরিজীবী হলেও করতে পারবেন। ইচ্ছে থাকলে আজেকেই শুরু করুন। 

কিভাবে শুরু করবেন ভাবছেন? নিচে লিংক দিলাম সব ওখানে পাবেন। 

আপনি চাইলে আমাদের ওয়েব ডিজাইনারকে দিয়েও ব্লগ ওয়েবসাইট বানাতে পারেন। ব্লগার হলে ২৫০০-৩০০০ টাকা খরচ পড়বে। ওয়ার্ডপ্রেস হলে ৫০০০-৭০০০ খরচ পড়বে। আমাদের নিচের পোস্টগুলো দেখুন নিজেও অনায়াসে বানাতে পারবেন।  


No comments:

Post a Comment