Saturday, 4 January 2020

একটি ভাল ব্লগ বানাতে কত টাকা খরচ হবে?

একটি ভাল ব্লগ বানানোর খরচা

না, একটি ভাল ব্লগ বানাতে একটি টাকাও খরচা নেই। গুগলের ব্লগার, ওয়ার্ডপ্রেস, উইক্স সবেতেই ফ্রিতে ব্লগ বানানো যায়। 
আপনি হয়তো ভাবছেন ফ্রি ব্লগ জীবনেও রেঙ্ক করবে না। কিন্তু আমি দেখেছি দ্রুত রেঙ্ক করে ফ্রি ব্লগ। কারণ ফ্রি নাম গুলোতে কোম্পানির ডোমেইন অথরিটি থাকে।
    তাহলে ফ্রি ব্লগে সমস্যা কোথায়, হোস্টিংও তো ফ্রি। হ্যাঁ সমস্যা কিছু আছে তাই তো সবাই নিজের সাইট বানায় এত ক্ষরচা করে।
  • ব্লগটি আপনার নিজের হয়েও নিজের থাকবে না। যে কোম্পানির সাইটে ফ্রিতে ব্লগটি বানাবেন পুরো অথরিটি সেই কোম্পানির হাতে থাকবে।
  • ওয়ার্ডপ্রেসে যেমন SEO থেকে Design সব Plugin মাধ্যমে হয় সেই সুবিধা ফ্রিতে পাওয়া যাবে না। তারমানে অন্ধের মতো পুরো কাজ করতে হবে। হাত ধরে পথ দেখানোরও কেউ থাকবে না।
  • যে কোম্পানির আন্ডারে আপনি ব্লগ বানাবেন সেই কোম্পানির সব নিয়ম নীতি আপনি মানতে বাধ্য থকবেন। 
  • এর চেয়েও বড় সমস্যা ফ্রি ব্লগে নিজস্ব ব্রান্ড কোনওদিন তৈরি হবে না। www.don.com আর www.don.blogspot.com দুটোতে আকাশ পাতাল তফাত।

তাহলে প্রফেশনাল ব্লগ বানানোর ক্ষরচা কেমন?   


২০১৫ সাল থেকে আমি ব্লগিং করছি। একসময় লিখতে ভালবাসি বলেই লিখতাম। এই পাঁচ বছরে অনেককিছু শিখেছি।
বর্তমানে আমার বেশ কয়েকটি ব্লগ আছে। অর্গানিক ট্রাফিক প্রায় ২ লাখের কাছাকাছি (মাসে)। গুগল এডসেন্স থেকে গড়ে ১০-১৩ ডলার দৈনিক আয় হয়।
না জেনে বুঝে ডোমেইন হোস্টিং কিনে একসময় অনেকটাকা নষ্ট করেছি।
একটি ভাল ব্লগ বানাতে ৫০০০-৭০০০ টাকার মতো লাগবে। যে বিষয়ের উপর ব্লগ বানাতে চাইছেন ডোমেইন এ যেন তার উল্লেখ থাকে। যেমন কবিতার ব্লগ আমারকবিতা.কম কিংবা প্রিয়কবিতা.কম
হোস্টিং অবশ্যই ভাল কোম্পানির কিনবেন। অনেকেই দাবী করেন তারা আনলিমিটেড হোস্টিং দেন। এটা এক্কেবারে মিথ্যে। আমি দেখেছি হোস্টিং এর উপর ব্লগের স্পিড নির্ভর করে। এমনকি এই স্পিড গুগল সার্চ রেঙ্ক অনেক উপরে করে দিতে পারে।
তাই হোস্টিং কেনার সময় অবশ্যই নজর রাখবেন। হোস্টিং খারাপ হলে ব্লগ কছুতেই ভাল হবে না। এই মুহুর্তে অনেক কোম্পানি অফার দিচ্ছে। হোস্টগেটারে ৬০% অফ + ফ্রি. কম ডোমেইন অফার চলছে। তিন বছর মিলিয়ে ৭৫০০-৮০০০ খরচা আসছে।
আমি যখন কিনেছিলাম তিনবছরে ১৩ হাজার টাকা পড়েছিল।
আপনি যদি মনে করেন এতটা ক্ষরচা করা ঠিক হবে না, তাহলে ব্লগারেও ব্লগ বানাতে পারেন। শুধু ডোমেইন কিনলেই হবে।

No comments:

Post a Comment